بسم الله الرحمن الرحيم
প্রশ্নব্যাংক
ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাবি।
৩য় বর্ষ বি.
এ. (সম্মান) ৫ম সেমিস্টার
কোর্স-৩০১
ক-বিভাগ : (আনফাল)
২০১২
১. আয়াত - ০১
ক. আয়াতের শানে নুযুল বিস্তারিতভাবে আলোচনা কর এবং এর তাফসীর কর।
২. আয়াত - ৩০
ক. বিস্তারিত ভাবে আয়াতের শানে নুযুল বর্ণনা কর এবং এর তাফসীর কর।
৩. আয়াত - ০৭-০৮
ক. ﻄﺎﺋﻔﺗﻴﻦ
(ত্ব-ইফাতাইনে)দ্বারা কাদের বুঝানো হয়েছে?
খ. ﻏﻴﺮﺫﺍﺖﺍﻟﺷﻮﻛﺔ (গাইরা জা-তিস সাওকাতে) কি? বিস্তারিত আলোচনা কর।
৪. আয়াত - ২৪
ক. আয়াতের শানে নুযুল বর্ণনা কর এবং ﺍﻦﺍﻟﻟﻪﻴﺤﻮﻞﺒﻴﻦﺍﻟﻤﺮﺀ
(ইন্নাল্লাহা ইয়াহুল্লু বায়নাল মারয়ে) দ্বারা কি বুঝানো হয়েছে আলোচনা কর।
[সেমিস্টার ফাইনাল-২০১২]
২০১১
১. আয়াত - ১১
ক. আয়াতটির তাফসীর কর।
খ. ﺍﻠﻨﻌﺎﺲﺃﻤﻨﺔ দ্বারা কি বুঝানো হয়েছে?
২. আয়াত - ২-৪
ক. “ﻭﺟﻟﺖﻘﻟﻭﺑﻬﻡ” দ্বারা কি বুঝানো
হয়েছে?
খ. ঈমান কি বর্ধিত বা হ্রাস পায়?
৩. আয়াত : ২৭-২৮ [সেমিস্টার ফাইনাল-২০১১]
ক. আয়াত দ্বয়ের শানে নুযুল বর্ণনা করত: তাফসীর কর।[সেমিস্টার ফাইনাল-২০১১]
৪. আয়াত - ১৬ [সেমিস্টার ফাইনাল-২০১১]
ক. আয়াতে উল্লেখিত ﻤﺘﺤﺮﻔﺎ এবং ﻤﺘﺤﻴﺰﺍ
দ্বারা কি বুঝানো হয়েছে? আলোচনা কর।
২০১০
১. আয়াত - ২৪ [সেমিস্টার ফাইনাল-২০১২, ২০১০]
খ. আয়াতের শানে নুযুল বিস্তারিতভাবে আলোচনা কর।[সেমিস্টার ফাইনাল-২০১০]
গ. আল্লাহ তায়ালা মানুষের অন্তরের মধ্যে কিভাবে বিরাজ করেন? [সেমিস্টার ফাইনাল-২০১০]
২. আয়াত - ৩০
খ. আয়াতের শানে নুযুল বিস্তারিতভাবে আলোচনা কর।[সেমিস্টার ফাইনাল-২০১০]
গ. ﻮﻴﻤﻜﺭﺍﻟﻟﻪ বলতে কি বুঝানো হয়েছে? [সেমিস্টার ফাইনাল-২০১০]
৩. আয়াত - ০৭-০৮ [সেমিস্টার ফাইনাল-২০১২, ২০১০]
ক. ﻄﺎﺋﻔﺗﻴﻦ
(ত্ব-ইফাতাইনে)দ্বারা কাদের বুঝানো হয়েছে?
খ. ﻏﻴﺮﺫﺍﺖﺍﻟﺷﻮﻛﺔ (গাইরা জা-তিস সাওকাতে) কি? বিস্তারিত আলোচনা কর।
৪. আয়াত : ১৭-১৮ [সেমিস্টার ফাইনাল-২০১০]
ক. ﻮﻟﻜﻦﺍﻟﻟﻪ ﺭﻤﻰ
এর ব্যাখ্যা কর।
খ. ﺒﻼﺀﺤﺴﻨﺎ দ্বারা কি বুঝানো হয়েছে।
২০০৯
১. আয়াত : ২-৩ [সেমিস্টার ফাইনাল-২০০৯]
ক. শানে নুযুল উল্লেখ করত: আয়াতগুলির তাফসীর কর।
খ. ﺯﺍﺪﺘﻬﻡﺍﻴﻤﺎﻧﺎ বলতে কি বুঝানো হয়েছে? বিস্তারিত বর্ণনা কর।
২. আয়াত :৯ [সেমিস্টার ফাইনাল-২০০৯]
ক. আয়াতটির বিশদ ব্যাখ্যা কর।
খ. দ্বারা কি বুঝানো হয়েছে? আলোচনা কর।
৩. আয়াত : ১৫-১৬ [সেমিস্টার ফাইনাল-২০০৯]
ক. আয়াতদ্বয়ের তাফসীর কর?।
খ. ﻤﺘﺤﺮﻔﺎ এবং ﻤﺘﺤﻴﺰﺍ
দ্বারা কি বুঝানো হয়েছে? আলোচনা কর।
৪. আয়াত : ২৭-২৮ [সেমিস্টার ফাইনাল-২০১১]
খ. আয়াতের শানে নুযুল বিস্তারিতভাবে আলোচনা কর ।[সেমিস্টার ফাইনাল-২০০৯]
গ. সম্পদ ও সন্তানকে “ফিতনা” বলা হয়েছে কেন? আলোচনা কর।[সেমিস্টার
ফাইনাল-২০০৯]
র্কোস-৩০১
খ- বিভাগ (তাওবা)
২০১২
১. আয়াত : ০৩-০৪
ক. আযান শব্দটি বিশ্লেষণ কর।
খ. (ﻴﻮﻡﺍﻟﺤﺞﺍﻷﻜﺒﺮ) মহান হজ্জের দিন সম্পর্কে বিভিন্ন
মত সবিস্তারে বর্ণনা কর।
২. আয়াত : ৩৪-৩৫ [সেমিস্টার ফাইনাল-২০১২]
ক. উল্লিখিত আয়াতে আল্লাহ তায়ালার বানী ﻭﺍﻟﺬﻴﻦﻴﻛﻨﺰﻭﻦ দ্বারা কাদের নির্দেশ করা হয়েছে। বর্ণনা কর।
৩. আয়াত : ১৭
ক. ﻤﺴﺎﺟﺪﺍﻟﻟﻪ (মাসাজিদাল্লাহু) দ্বারা কি বুঝানো
হয়েছে?
খ. ﺷﺎﻫﺪﻴﻦﻋﻟﻰﺍﻨﻔﺴﻬﻡﺑﺎﻟﻛﻔﺮ
এর অর্থ লিখ। অতপর আয়াতটির নাযিল
হওয়ার কারণ বর্ণনা কর।
৪. আয়াত : ১০৭-১০৮
ক. মাসজিদুল দিরার বলতে কি বুঝ? সংক্ষেপে আলোচনা কর।
খ. উপরোক্ত আয়াতদ্বয়ের অবতীর্ণ হওয়ার পটভূমি বর্ণনা কর।
২০১১
১. আয়াত : ৪০
ক. উল্লেখিত আয়াতে যে ঘটনার প্রতি ইঙ্গিত করা হয়েছে তা বর্ণনা কর।
খ. ﺟﻨﻮﺪসম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
২. আয়াত : ৮৪
ক. আয়াত নাযিল হওয়ার করণ বর্ণনা কর।
খ. মহানবী (স:) তার চির শত্রুকে কেন ক্ষমা করেছিলেন?
৩. আয়াত: ২৫-২৬
ক. হুনায়নের যুদ্ধের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।
খ হুনায়নের যুদ্ধ থেকে মুসলমানগন কি শিক্ষা লাভ করেছিল?
৪. আয়াত : ১৮
ক. মসজিদ সমূহের রক্ষণাবেক্ষণ দ্বারা কি বুঝানো হয়েছে? সবিস্তারে বর্ননা দাও।
খ. উল্লিখিত আয়াতে আল্লাহ তা’য়ালার প্রতি
ঈমানের সাথে রাসূলুল্লাহ (স:) এর প্রতি ঈমানের উল্লেখ করা হয়নি কে? লিখ।
২০১০
১. আয়াত : ৩০-৩১
ক. কেন ইয়াহুদিরা “উযায়ের আল্লাহর পুত্র” এবং খৃস্টানরা “মাসীহ আল্লাহর পুত্র” এইরূপ বলেছিল? বর্ণনা কর।
খ. আল্লাহর বাণী “ﺫﺍﻟﻚﻘﻮﻠﻬﻡﺑﺎﻔﻮﺍﻫﻬﻡ” এর বিশদ ভাবে বর্ণনা লিখ।
২. আয়াত : ৩৭
ক. কেন কিভাবে আরবদের মধ্যে নাসী প্রথা চালু হয়েছিল? সবিস্তারে আলোচনা কর।
৩. আয়াত : ১৭
ক. ﻤﺴﺎﺟﺪﺍﻟﻟﻪ (মাসাজিদাল্লাহু) দ্বারা কি বুঝানো
হয়েছে?
খ. ﺷﺎﻫﺪﻴﻦﻋﻟﻰﺍﻨﻔﺴﻬﻡﺑﺎﻟﻛﻔﺮ
এর অর্থ লিখ। অতপর আয়াতটির নাযিল
হওয়ার কারণ বর্ণনা কর।
৪. আয়াত : ১০৭-১০৮
ক. মাসজিদুল দিরার বলতে কি বুঝ? সংক্ষেপে আলোচনা কর।
খ. উপরোক্ত আয়াতদ্বয়ের অবতীর্ণ হওয়ার পটভূমি বর্ণনা কর।
২০০৯
১. আয়াত :০১-০২
ক. আয়াতদ্বয়ের তাফসীর কর। অন্যান্য সূরার ন্যায় সূরা তাওবা বিসমিল্লাহ দ্বারা
শুরু হয়নি কেন? আলোচনা কর।
খ. মুশরিকদের সহিত সম্পর্কচ্ছেদের সংবাদ কে ঘোষণা করেন? কখন এবং কোথায়া তিনি তা ঘোষণা করেন?
২. আয়াত: ২৫-২৬
ক. হুনায়নের যুদ্ধের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।
খ হুনায়নের যুদ্ধ থেকে মুসলমানগন কি শিক্ষা লাভ করেছিল?
৩. আয়াত : ৩৪-৩৫
খ. আয়াতদ্বয়ের তাফসীর কর এবং আল্লাহর বাণী
ﻮﺍﻠﺬﻴﻦﻴﻜﻔﺮﻦ দ্বারা কাদের প্রতি ইঙ্গিত করা হয়েছে? আলোচনা কর।
গ. উল্লেখিত আয়াতে দুইটি জিনিস উল্লেখ থাকা অবস্থায় কেন ﻮﻻﻴﻧﻔﻘﻮﻧﻬﺎ বলা হয়েছে? সমস্ত সম্পদের মধ্য হতে কেন শুধু ﺬﻫﺐ ও ﻔﻀﻪ এর উল্লেখ করা হয়েছে? বর্ণনা কর।
৪. আয়াত : ১৮ [সেমিস্টার ফাইনাল-২০১১]
ক. আয়াতটির তাফসীর কর। অতপর উক্ত আয়াতে মসজিদে আবাদ করা দ্বারা কি বুঝানো হয়েছে? বিশদভাবে বর্ণনা কর।
খ. উল্লেখিত আয়াতে আল্লাহ তায়ালার প্রতি ঈমান এর সাথে রাসূল (স:) এর প্রতি ঈমানের
কথা কেন উল্লেখ করা হয় নাই? বিশদভাবে বর্ণনা কর।
কোর্স-৩০২
ক-বিভাগ (আল
কালাম)
২০১২
১. তাওহীদের পরিচয় দাও। তাওহীদ কত
প্রকার? প্রত্যেক
প্রকারের বিস্তারিত বিবরণ দাও?
২. ইচ্ছার স্বাধীনতা সম্পর্কে মুসলিম
ধর্মতত্ববিদগনের মতামত বিস্তারিতভাবে আলোচনা কর।
৩. কবরের আযাব এবং পুরস্কার এবং
মুনকার ও নকীরের সাওয়াল-জওয়াব সম্পর্কে যা জান লিখ।
৪. প্রমাণ করযে, “পুলসিরাত
সত্য, জান্নাত
সত্য এবং জাহান্নাম সত্য।”
২০১১
১. তাওহীদের কি? তাওহীদ কত
প্রকার? প্রত্যেক
প্রকারের বিস্তারিত বিবরণ দাও?
২. কুর’আন, হাদীস, ইজমা ও
যুক্তির আলোকে “খতমে
নবুওয়াত” প্রমাণ
কর।
৩. মৃত ব্যক্তিরা জীবিত ব্যক্তির দু’আ ও দান
খয়রাত দ্বারা উপকৃত হয় কি?
আলোচনা কর।
৪. কবিরা গুনাহ কি? ﻤﺮﺗﻜﻰﺍﻠﻜﺑﻴﺮﺓ কি মুমিন? আলোচনা কর।
২০১০
১. আলামে বারযাখে কবরের আযাব এবং
মুনকার ও নাকীরের সওয়াল-জওয়াব সম্পর্কে একটি বর্ণনা দাও।
২. রাসূলুল্লাহ (স:) এর মিরাজের
প্রকৃতি ও তাৎপর্য সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৩. ইমাম হওয়ার জন্য শর্ত কি কি? ইমামের জন্য
নিষ্পাপ হওয়া ও সমকালীন লোকদের মধ্যে শ্রেষ্ঠ হওয়া কি শর্ত? বিভিন্ন মতবাদ সহ লিখ।
৪. শিরক কি? শিরক কত
প্রকার? হুকুমসহ
প্রত্যেক প্রকারের বর্ণনা দাও।
২০০৯
১. ইচ্ছার স্বাধীনতা সম্পর্কে মুসলিম
ধর্মতত্ববিদগনের মতামত বিস্তারিতভাবে আলোচনা কর।
২. মৃত ব্যক্তিরা জীবিত ব্যক্তির দু’আ ও দান
খয়রাত দ্বারা উপকৃত হয় কি?
আলোচনা কর।
৩. ঈমান এর সংজ্ঞা দাও। ঈমান কি
হ্রাস-বৃদ্ধি পায়? বিস্তারিত
আলোচনা কর।
৪. “পুলসিরাত সত্য, জান্নাত
সত্য, জাহান্নাম
সত্য” উক্তিটির
ব্যাখ্যা কর?
৫. “ﻋﺻﻤﺔﺍﻻﻨﺑﻴﺎﺀ” বলতে কি বুঝায়? এ বিষয়ে মুসলিম পন্ডিতগনের মতামত
আলোচনা কর।
৬. দ্বিনের মধ্যে বিদআত কি? দ্বীনের
মধ্যে কি বিদআতে হাসানা রয়েছে? বিদআত কত প্রকার? বিদআতের হুকুম কি? লিখ।
কোর্স-৩০২
খ-বিভাগ (আল
কালাম)
২০১২
১. মুসলিম দর্শনের পরিচয়
দাও। মুসলিম দর্শনের পরিধি আলোচনা কর।
২. শী’আ সম্প্রদায়ের পরিচয় দাও।
তাদের মতামত সমূহের বর্ণনা দাও।
৩. আশ’আরিয়া সম্প্রদায়ের উদ্ভবের
কারণ কি? আশ’আরিয়া সম্প্রদায়ের মতবাদ সমূহ আলোচনা
কর।
৪. আল-ফারাবী কে ছিলেন? মুসলিম দর্শনে আল ফারাবির অবদান মূল্যায়ন কর।
২০১১
১. মুসলিম দর্শনের পরিচয়
দাও। মুসলিম দর্শনের উৎস কি? আলোনা কর।
২. আশ’আরিয়া সম্প্রদায়ের উদ্ভবের
কারণ কি? আশ’আরিয়া সম্প্রদায়ের মতবাদ সমূহ আলোচনা
কর।
৩. মুতা’যিলা সম্প্রদায়ের পরিচয় দাও।
মুতা’য়িলা সম্প্রদায়ের উদ্ভব ও তাদের মতবাদ গুলোর বর্ণনা দাও।
৪. আল কিন্দী কে ছিলেন? মুসলিম দর্শনে তার অবদান আলোচনা কর।
২০১০
১. শী’আ সম্প্রদায়ের পরিচয় দাও।
তাদের মতামত সমূহের বর্ণনা দাও।
২. আশ’আরিয়া কারা? তাদের উদ্ভবের কারণ ও মতবাদ সমূহ আলোচনা কর।
৩. মুতা’যিলা কারা? তাদের উৎপত্তি ও মতবাদ সমূহের বিবরণ দাও?
৪. আল কিন্দী কে ছিলেন? মুসলিম দর্শনে তার অবদান আলোচনা কর।
২০০৯
১. মুসলিম দর্শনের পরিচয়
দাও। মুসলিম দর্শনের উৎস কি? আলোনা কর।
২. আশ’আরিয়া সম্প্রদায়ের উদ্ভবের
কারণ কি? আশ’আরিয়া সম্প্রদায়ের মতবাদ সমূহ আলোচনা
কর।
৩. মুতা’যিলা সম্প্রদায়ের পরিচয় দাও।
মুতা’য়িলা সম্প্রদায়ের উদ্ভব ও তাদের মতবাদ গুলোর বর্ণনা দাও।
৪. আল-ফারাবী কে ছিলেন? মুসলিম দর্শনে আল ফারাবির অবদান মূল্যায়ন কর।
৫. আল কিন্দী কে ছিলেন? মুসলিম দর্শনে তার অবদান আলোচনা কর।
৬. মুরজিয়া সম্প্রদায়ের উদ্ভবের
কারণ কি? তাদের
মতবাদ সমূহ আলোচনা কর।
কোর্স-৩০৩
ক-বিভাগ (সুফিবাদ)
২০১২
১. সুফিবাদের শাব্দিক ও পারিভাষিক
অর্থ বর্ণনা পূর্বক সুফিবাদের উৎপত্তি বিষয়ক মতবাদ সমূহ আলোচনা কর।
২.সুফি পথপরিক্রমার বিভিন্ন
স্তরগুলো ব্যাখ্যা কর। সুফীবাদে এগুলোর গুরুত্ব কি?
৩. সুফিবাদের মূলনীতি সমূহ
সংক্ষেপে / বিস্তারিত আলোচনা কর।
৪. “সুফিবাদ অনুসরনের মাধ্যমে আত্মার পরিশুদ্ধতা অর্জন ও মহান ¯্রষ্টার সাথে সম্পর্ক স্থাপন করা যায়” আলোচনা কর।
২০১১
১. সুফিবাদ কি? এর উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর এবং ইসলামে এর গুরুত্ব বর্ণনা
কর।
২. সুফিবাদের মূলনীতি সমূহ
সংক্ষেপে / বিস্তারিত আলোচনা কর।
৩. মরমীবাদ কি? সুফিবাদ ও অন্যান্য মরমীবাদের তুলনামূলক আলোচনা কর।
৪. লতিফা বলতে কি বুঝায়? লতিা কত প্রকার? বিস্তারিত আলোচনা কর।
২০১০
১. সুফিবাদ বলতে কি বুঝ? এর উৎপত্তি সংক্রান্ত মতবাদ সমূহ কিকি? এটা
কি ইসলামী শরী’য়াতের সাথে সংশ্লিষ্ট? বিস্তারিত আলোচনা কর।
২. সুফি তরিকা বলতে কি বুঝায়? সংক্ষেপে কাদেরিয়া, চিশতিয়া, নকশ্বন্দিয়া এবং মুজাদ্দেদিয়া তরীকার বিবরণ দাও।
৩. আত্মা কি? আত্মা পরিশুদ্ধ করার উপায় কি? আত্মা পরিশুদ্ধির
প্রয়োজনীয়তা আলোচনা কর।
৪. মাকাম এর সংগা দাও। মাকাম
কত প্রকার? বিস্তারিত বর্ননা দাও।
২০০৯
১. সুফিবাদ বলতে কি বুঝায়? সুফিবাদের উৎস সমূহ ক্রমবিকাশ ও প্রয়োজনীয়তা আলোচনা কর।
২. সুফি পথপরিক্রমার বিভিন্ন
স্তরগুলো ব্যাখ্যা কর। সুফীবাদে এগুলোর গুরুত্ব কি?
৩. সুফিবাদের মূলনীতি সমূহ
সংক্ষেপে / বিস্তারিত আলোচনা কর।
৪. মরমীবাদ কি? সুফিবাদ ও অন্যান্য মরমীবাদের তুলনামূলক আলোচনা কর।
কোর্স-৩০৩
L- wefvM (mywd)
২০১২
১. হাসান বিসরীকে কেন প্রকৃত
সুফিবাদের প্রতিষ্ঠাতা বলা হয়? তার মতে তাসাউরে সংগা কি? তার কয়েকজন প্রখ্যাত খলীার নাম উল্লেখ কর।
২. শাহ জালালের বাংলাদেশে
আগমন এবং তার ইসলাম প্রচারের কর্ম-কৌশল এর একটি সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৩. জুনায়েদ বাগদাদী কি নতুন
মতবাদ সুফিবাদে সংযোজন করেন? তার তিনটি উপদেশ ও তিনটি
কারামত আলোচনা কর।
৪. যুননুন মিসরী কে ছিলেন? সুফিবাদে তাঁর অবদান মূল্যায়ন করে তার কতিপয় কারামত বর্ণনা কর।
৫. হাসান বিসরীকে কেন প্রকৃত
সুফিবাদের প্রতিষ্ঠাতা বলা হয়? তার মতে তাসাউরে সংগা কি? তার কয়েকজন প্রখ্যাত খলীার নাম উল্লেখ কর।
২০১১
১. শাহ জালাল কোন দেশ থেকে
বাংলাদেশে কখন, কিভাবে আগমন করেন? সংক্ষেপে শাহজালাল ও গৌর গোবিন্দের ঘটনার বর্ণনা দাও।
২. জুনায়েদ বাগদাদীকে পীরগনের
পীর বা সুফিগনের শিরোমনি বলা হয় কেন? তার কতিপয় কারামত
আলোচনা কর।
৩. হযরত যুননুন মিসরীকে কেন
সুফিবাদের জনক বলা হয়? তার কতিপয় উপদেশবাণী আলোচনা কর।
৪. হাসান বিসরি কখন এবং কার
খিলাফত কালে জন্মগ্রহণ করেন? তিনি কার খলিফা ছিলেন? একজন সুফির জন্য তার মতে যে সম্স্ত গুণ থাকা
একান্ত প্রয়োজন তা বর্ণনা দাও।
২০১০
১. খাজা মঈনুদ্দিন চিশতি
কখন কিভাবে উপমহাদেশে আগমন করেন এবং ইসলাম প্রচার করেন? সংক্ষেপে আলোচনা কর।
২. হযরত শাহজালাল কোন দেশ
হতে বাংলাদেশের সিলেটে কীভাবে পৌছেন এবং তার প্রচারিত সুফি তরীকার নাম কি ছিল? সংক্ষেে বর্ণনা দাও।
৩. জুনায়েদ বাগদাদী কে কেন
গ্রুপের নেতা বলা হত? তার কঠোর সাধনার একটি ঘটনা বর্ণনা করত: ৫টি মূল্যবান
উপদেশ উল্লেখ কর।
৪. যুননুন মিসরী এর সংক্ষিপ্ত
জীবনী দাও এবং তার ৫টি কারামত ও ৫টি অমূল্য উপদেশ আলোচনা কর।
২০০৯
১. বায়েজিদ বিস্তামী কীভাবে
এতবড় ওলী হয়েছিলেন? তাসাউফ সম্পর্কে তার কয়েকটি বানী উল্লেখ কর।
২. যুননুন মিসরীকে কেন সুফি
গনের পিতা বলা হয়? তার ইন্তিকালের ঘটনা বর্ণনা করে তার কতিপয় অমূল্য
নসিহত আলোচনা কর।
৩. হাসান বিসরী এর সংক্ষিপ্ত
জীবনী দাও এবং তার মতে সুফিগনের গুণাবলী সূরা ফুরকানের শেষ রুকুর আলোকে বর্ণনা কর।
৪.
কোর্স-৩০৪
K-wefvM
২০১২
১. আইনের সংগা দাও। এর উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা
কর।
২. শরী’আতের সংগা দাও।
এর প্রধান শাখা সমূহ আলোচনা কর।
৩. ফিকহের সংগা দাও। এর বিষয়বস্তু আলোচনা কর।
৪. উসুল আল ফিকহের সংগা দাও। এর সনাতন ও সমসাময়িক
উন্নয়ন সম্পর্কে যা জান লিখ।
২০১১
১. সাধারণ ভাবে আইন এর সংগা দাওয় সংক্ষিপ্ত ভাবে আইনের
উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর।
২. ইসলামী আইনের উৎস হিসেবে কুরআন ও সুন্নর একটি সংক্ষিপ্ত
বর্ণনা দাও।
৩. ইসলামী আইনের বিরুদ্ধে অভিযোগ সমূহ কি? মুসলিম দেশ সমূহে
সেক্যুলার আইন প্রবর্তনের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৪. বর্তমানে বিশ্বে ইসলামী আইনের উন্নয়নের প্রশ্নে
মুসলিম চিন্তাবিদ গনের বিভাগ ও মতবাদ সমূহ আলোচনা কর।
২০১০
১. শরী’আতের সংগা দাও।
এর প্রধান শাখা সমূহ আলোচনা কর।
২. ফিকহের উৎস ও পদ্ধতি হিসেবে ইজমা, কিয়াস, ইসতিহসান, ইসতিসলাহ ও ইসতিসহাব
আল হাল এর সংক্থিপ্ত বর্ণনা দাও।
৩. বর্তমান মুসলিম আইনবিদগন কয়ভাগে বিভক্ত? তাদের মতবাদ
সমূহ আলোচনা কর।
৪. নারীর মর্যাদা, বহু বিবাহ, পর্দা, নারীর ইসলামী
পোশাক এবং নারীর সাক্ষ্য সম্পর্কে সংস্কারবাদী মুসলিম আইন বিদেদের সংস্কার সম্পর্কে
আলোচনা কর।
২০০৯
১.
২.
৩.
৪.
কোর্স-৩০৪
খ- বিভাগ
২০১২
১. নিকাহ শব্দের আভিধানিক ও পারিভাষিক অর্থ কি? এর রুকন ও শর্তসমূহ ইমামগনের মতমত সহ বিস্তারিতভাবে বর্নন কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০,
০৯]
অথবা
কুফু এর সংগা দাও। বিয়েতে কি কুফু অপরিহার্য? কি কি বিষয়ে সমতা বিবেচিত হয়ে থাকে? বিস্তারিত ভাবে বর্ণনা
কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০, ০৯]
২০১১
১. নিকাহ এবং বায় এর মধ্যে পার্থক্য কি? কোন কোন শব্দ দ্বারা
বিবাহ সংঘটিত হয় এবং কোন কোন শব্দ দ্বারা হয় না? ইমামগনের মতামহ সহ বর্ণনা কর। [সেমিস্টার ফাইনাল-২০১১]
অথবা
মুহরামাত কি? কোন কোন রমনীকে বিবাহ করা বৈধ এবং কোন কোন রমনীকে
বিবাহ কররা অবৈধ? ইমামগনের মতামত সহ বিস্তারিত আলোচনা। [সেমিস্টার
ফাইনাল-২০১১
২০১০
১.১. নিকাহ শব্দের আভিধানিক ও পারিভাষিক অর্থ কি? এর রুকন ও শর্তসমূহ ইমামগনের মতমত সহ বিস্তারিতভাবে বর্নন কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০,
০৯]
অথবা
কুফু এর সংগা দাও। বিয়েতে কি কুফু অপরিহার্য? কি কি বিষয়ে সমতা বিবেচিত হয়ে থাকে? বিস্তারিত ভাবে বর্ণনা
কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০, ০৯]
২০০৯
১.১. নিকাহ শব্দের আভিধানিক ও পারিভাষিক অর্থ কি? এর রুকন ও শর্তসমূহ ইমামগনের মতমত সহ বিস্তারিতভাবে বর্নন কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০,
০৯]
অথবা
কুফু এর সংগা দাও। বিয়েতে কি কুফু অপরিহার্য? কি কি বিষয়ে সমতা বিবেচিত হয়ে থাকে? বিস্তারিত ভাবে বর্ণনা
কর। [সেমিস্টার ফাইনাল-২০১২, ১০, ০৯]
ফরায়েজ
২০১২
১. পুত্রের কন্যাদের অবস্থা গুলো উদাহরণ সহ বর্ণনা
কর। [সেমিস্টার ফাইনাল-২০১২,১০]
অথবা
ক. একজন স্ত্রীলোক তার স্বামী পিতা-মাতা এবং ৬ কন্যা
রেখে মৃত্যুবরণ করল। তার সম্পত্তি তার উত্তরাধিকারের মধ্যে বন্টন কর। [সেমিস্টার ফাইনাল-২০১২]
খ. একজন ব্যক্তি ৪ স্ত্রী, ৩ দাদী এবং ১২
চাচা রেখে মৃত্যুবরণ করল। তার সম্পত্তি তার উত্তরাধিকারের মধ্যে বন্টন কর। [সেমিস্টার
ফাইনাল-২০১২]
২০১১
১. মৃতের পরিত্যাক্ত সম্পত্তির সাথে জড়িত হকগুলো কি? ধারাবাহিক ভাবে
সেগুলো উল্লেখ কর এং আসহাব আল ফারায়িজ করা? বিস্তারিত আলোচনা কর। [সেমিস্টার ফাইনাল-২০১১]
অথবা
ক. এক ব্যক্তি স্ত্রী, দু’কন্যা, পিতা ও মাতা
রেখে মারা গেল। উক্ত ব্যক্তির সম্পত্তি তার উত্তরাধিকারের মধ্যে বন্টন কর। [সেমিস্টার
ফাইনাল-২০১১]
খ. একজন স্ত্রীলোক তার স্বামী, দু কন্যা এবং
এক বোন রেখে মারা গেল। তার সম্পত্তি তার উত্তরাধিকারের মধ্যে বন্টন কর। [সেমিস্টার
ফাইনাল-২০১১]
২০১০
১. পুত্রের কন্যাদের অবস্থা গুলো উদাহরণ সহ বর্ণনা
কর। [সেমিস্টার ফাইনাল-২০১২,১০]
২. আসাবা এর আভিধানিক ও পরিভাষিক অর্থ কি? আসাবা কত প্রকার? উদাহরণ সহ বিস্তারিত
আলোচনা কর।
[সেমিস্টার
ফাইনাল-২০১০]
Thanks Anis vai...
ReplyDelete